দ্যা গডফাদার- মারিও পূজো _ The Godfather- Mario Pujo

The Godfather - Google drive link

মারিও পুজো’র ‘দ্য গডফাদার’ উপন্যাস সম্পর্কে জানেননা এ রকম লোক খুঁজে পাওয়া কঠিন। আর যারা মোটামুট বইপত্র পড়েন, তাদের প্রায় সবাই উপন্যাসটি পড়েছেন।
১৯৪০’র দশকের আমেরিকার মাফিয়া পরিবারগুলোর হানাহানি নিয়ে লেখা ‘দ্য গডফাদার’ এর কেন্দ্রীয় চরিত্র ডন ভিটো কর্লিয়ানি। সিসিলিয়ান বংশোদ্ভুত আধুনিক রবিনহুড। নির্যাতিতদের শেষ ভরষা, দেশপ্রেমিক, পরিবারের প্রতি নিবেদিতপ্রাণ এক সিংহ হৃদয় পুরুষ। সবারকাছে “গডফাদার”। পরিবার বলতে তিন ছেলে সনি-ফ্রেডো-মাইকেল, মেয়ে কনি আর এক পালক-পূ্ত্র টম হেগেন। সনি আর ফ্রেডো পারিবারিক ব্যাবসায় জড়িত, আইনজীবি টম আইনী দিক দেখাশোনা করে। আর মাইকেল ব্যাস্ত নিজের পড়াশোনা নিয়ে।
উপন্যাসের শুরু ১৯৪৫’র শেষ দিকে, কনির বিয়ের দিনে। অনেকদিন পর মাইকেল বাড়ি এসেছে বোনের বিয়েতে। সাথে নিয়ে এসেছে গার্লফ্রেন্ড কে এডামসকে পরিবারের সবার সাথে পরিচয় করিয়ে দিতে। মাইকেল নিজেও জানতো না, এবারের বাড়ি ফেরাটা তার জীবন চিরদিনের জন্য বদলে দেবে।
কনির বিয়ের পর ডন ভিটো-সনি-হেগেন বৈঠকে বসে ভারজিল সল্লোজ্জোর সাথে। সল্লোজ্জো তার ড্রাগের ব্যাবসা ছড়িয়ে দিতে ডন ভিটোর সহায়তা চায়। কিন্তু, প্রচুর লাভের সম্ভাবনা থাকা সত্ত্বেও ডন এই সর্বনাশা ব্যাবসায় অংশীদার হতে অস্বীকৃ্তি জানান।
এর কিছুদিন পর অজানা আততায়ীর গুলিতে গুরুতর আহত হন ডন ভিটো। অন্ধ আক্রোশে প্রতিশোধ নিতে গিয়ে সনিও মারাত্বক জখম হয়। মাফিয়া পরিবারগুলোর মধ্যে শুরু হয় গ্যাং ওয়ার এর। এরকম বিস্ফোরণ্মুখ পরিস্থিতিতে এক রেষ্টুরেন্টে মাইকেল খুন করে সল্লোজ্জো আর তাকে প্রোটেকশন দেয়া পুলিশ অফিসারকে।
গা ঢাকা দিতে মাইকেলকে পাঠিয়ে দেয়া হয় সিসিলিতে। পাঁচ মাফিয়া পরিবার আর পুলিশের সাথে সনি জড়িয়ে পড়ে এক অসম যুদ্ধে। এক পর্যায়ে সনি নিহত হলে অসুস্থ শরীর নিয়ে হাল ধরেন ডন ভিটো। শেষ পর্যন্ত হার্ট এটাকে ডন মারা গেলে ফ্রেডোকে পাঠানো হয় লাস ভেগাসের ব্যাবসা সামলাতে। মাইকেল ফিরে আসে প্রতিশোধ নিতে।


প্লট-ক্যারেক্টার-ডায়লগ সব মিলে এক অনবদ্য উপন্যাসের জন্ম হয়েছে পুজো’র লেখনীতে। ‘ডার্ক এরিনা’ দিয়ে লেখা শুরু করলেও পুজো সত্যিকারের সফলতা পান ‘দ্য গডফাদার’ দিয়েই। ‘দ্য গডফাদার’ পুজোকে দু হাত ভরে দিয়েছে, এরপর আর তাকে পিছন ফিরে তাকাতে হয়নি।
উপন্যাসটি প্রকাশিত হয় ১৯৬৯ সালে,হলিউড এটাকে চলচ্চিত্র রুপ দেয় ১৯৭২ সালে। মুভির চিত্রনাট্যও পুজোই লিখেন। মুভির জনপ্রিয়তা উপন্যাসকেও ছাড়িয়ে যায়। পরবর্তিতে পুজো মাফিয়াদের নিয়ে আরো বেশ কিছু উপন্যাস লিখেছেন যার মধ্যে ‘দ্য সিসিলিয়ান’ ও ‘ওমের্তা’ বিশেষভাবে উল্লেখযোগ্য।
পুজোর সাফল্যে অনুপ্রাণিত হয়ে অনেক লেখকই মাফিয়াদের নিয়ে উপন্যাস লিখেছেন, কিন্তু পুজোর মতো সাফল্য বা জনপ্রিয়তা কেউই পাননি।

No comments:

Post a Comment

Powered by Blogger.