তারিক ইবন যিয়াদ – মাওলানা সাদিক হোসাইন

Tarique-ib-n-ziad

Drive- Tareq Bin Ziad-


 তারিক ইবন যিয়াদ – মাওলানা সাদিক হোসাইন

ইসলামের ইতিহাসে স্পেন বিজয় এক অবিস্মরণীয় ঘটনা। মুসলমানদের স্পেন বিজয়ে সেনাপ্রধানের দায়িত্ব পালন করেন তারিক ইবনে যিয়াদ। একজন অসম সাহসী ও রণকৌশলী যোদ্ধা হিসেবে তিনি বিশ্ববিখ্যাত বীর সেনানীদের অন্যতম। ছোটবেলায় তিনি লালিত-পালিত হয়েছেন ভূমধ্যসাগরের তীরবর্তী‍ আফ্রিকার মুসলিম অঞ্চলের সেনাপতি, শাসক মূসা ইবনে নুসায়েরের তত্বাবধানে। যৌবনে তিনি তাঁরই অধীনে সামরিক বাহিনীতে অফিসার পদে নিয়োগ লাভ করেন এবং নিজের যোগ্যতাবলে অল্প কিছূদিনের মধ্যে মরক্কোর তানজারের গভর্নর নিযুক্ত হন। পরবর্তীতে তিনি মুসলিম বাহিনীর স্পেন অভিযানের নেতৃত্ব লাভ করেন।

স্পেন ছিল তখন মুসলিম অধিকৃত অঞ্চল খেকে সাগর দ্বার‍া বিচ্ছিন্ন ইউরোপ মহাদেশের একটি খ্রিষ্টানপ্রধান দেশ। এ দেশটির সামাজিক, সংস্কৃতিক, ভৌগলিক ও রাজনৈতিক অবস্থা সম্পর্কে মুসলমানদের তেমন কোন ধারণা ছিল না। এসব কারণে স্পেন অভিযান ছিল ঝঁকিপূর্ণ, বিপদসংকুল এবং দুরূহ অভিযান। কিন্তু এত অসুবিধা থাকা সত্বেও কুশলী সমরনায়ক তারিক দমে যাননি।

সীমিত অস্ত্র ও জনবল নিয়ে একের পর এক যুদ্ধে তুলনামূরক উন্নত অস্ত্রবল ও অশ্বারোহী বাহিনী সমৃদ্ধ স্পেনীয়দের পরাজিত করে তারিক যে বিজয় অর্জন করেন তা ‍ইতিহাসে অনন্য। যুদ্ধক্ষেত্রে তিনি ছিলেন নির্ভীক। ঘোরতর সংকটকালে বুদ্ধিমাত্তা ও সাহসের সাথে পরিস্থিতি মোকাবেলা করতেন। তারিক ইবনে যিয়াদ শুধূ রণকৌশলী সেনাপতিই ছিলেন না, তিনি ছিলেন একজন দক্ষ প্রশাসক, সর্বোপরি ইসলামের একজন মহান সেবক।

ইবনে যিয়াদের এই স্পেন বিজয় নিয়ে লেখা একটি সুন্দর কথাসাহিত্য  ‌“ তারিক ইবন্ যিয়াদ ”

No comments:

Post a Comment

Powered by Blogger.